মাথায় হাত রেখে ৭ বার আয়াতুল কুরসি পড়লে কি হয়

মাথায় হাত রেখে ৭ বার আয়াতুল কুরসি পড়লে কি হয়
ছবি : সংগৃহীত। মাথায় হাত রেখে ৭ বার আয়াতুল কুরসি পড়লে কি হয়।

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
আজকে আমরা জানবো অলসতা এবং ছোট বাচ্চাদের খারাপ অভ্যাস দূর করার জন্য কোন আমলটি করতে হবে। আজকে যে আমলটি আপনাদের বলব সেটি মূলত আয়াতুল কুরসির একটি আমল। আয়াতুল কুরসির এই আমলটি পাঠ করার ফায়দা কি কি এর দ্বারা আপনি কিভাবে উপকৃত হবে প্রথমে চলুন সেই বিষয়ে জেনে নেয়া যাক।

যদি আপনার স্বামী বা স্ত্রী অনেক অলস হয়ে থাকে যেমন ধরুন আপনি আপনার স্বামীকে কোন একটি কাজ করার জন্য ডাকছেন অথচ তিনি শুয়ে আছে এবং অলসতা করে উঠছে না অথবা আপনি আপনার স্ত্রীকে কোন একটি কাজের জন্য ডাকছেন কিন্তু আপনার স্ত্রী শুয়ে আছে আপনার এই কাজের জন্য তিনি উঠছেন না। বারবার ঢাকার পরেও তিনি শুয়ে আছেন, তাহলে এমন অলসতাকে দূর করার জন্য আপনি আয়াতুল কুরসির এই আমলটি করতে পারেন। যদি আপনার সন্তানের বদ অভ্যাস হয়ে থাকে অর্থাৎ যদি কোন ব্যক্তি তাকে কোন কথা বলে তাহলে সে কথা যদি সে না শুনে অথবা বড়দের সাথে খারাপ ব্যবহার করে, খারাপ আচরণ করে তাহলে আপনার সন্তানদের মধ্য থেকে এই বদ অভ্যাস গুলো দূর করার জন্য আজকের এই আমলটি আপনি করতে পারেন।

এরকম আরো অনেক খারাপ অভ্যাস আছে, অনেক কথা আছে যে অলসতার কারণে মানুষের মধ্যে ঝগড়া-বিবাদ হয়ে থাকে। সে সমস্ত খারাপ অভ্যাস, সেই সমস্ত অলসতাকে দূর করার জন্য আজকের এই আমলটি খুবই কার্যকরী একটি আমল। তাহলে আয়তুল কুরসির এই আমলটি কোন নিয়মে করবেন চলুন তা আগে জেনে নেওয়া যাক। যদি আপনার স্বামীর অলস হয়ে থাকে তাকে নামাজের জন্য ডাকা হলে সে যদি নামাজ পড়তে না চায় বা অন্য কোন কাজের জন্য ডাকা হলে সে যদি আলসেমি করে শুয়ে থাকে, সে কাজের জন্য না উঠে এরকম যারা করে তাদের মধ্যেই বদ অভ্যাস থাকে। তার জন্য আপনি কি করতে পারেন অর্থাৎ তার মাথায় হাত দিয়ে সাতবার আপনি আয়াতুল কুরসী পাঠ করবেন।

সাতবার আয়াতুল কুরসি পাঠ করার পরে তার মাথায় ফু দিবেন এবং আপনার হাত দ্বারা তার মাথায় হাত বুলিয়ে দেবেন। যদি আপনার সন্তানের মাঝে বদ অভ্যাস হয়ে থাকে অর্থাৎ আপনি তাকে যে ভাবে চলাফেরা করতে বলেন সে যদি সে ভাবে চলাফেরা না করে, খারাপ ছেলে মেয়েদের সাথে যদি চলাফেরা করতে থাকে, তাহলে আপনি আপনার সন্তানের জন্য এই আমলটি করতে পারেন। এতে করে ভালো উপকার পাবেন ইনশা-আল্লাহ।

আয়াতুল কুরসি একটি খুবই গুরুত্বপূর্ণ এবং কার্যকরী আমল। আয়াতুল কুরসির ফজিলত রয়েছে কিন্তু আয়াতুল কুরসির ফজিলত নিয়ে আলোচনা করিনি। যদি আপনারা চান তাহলে ইনশাল্লাহ আমি পরবর্তীতে এই বিষয় নিয়ে আলোচনা করব। কোন ব্যক্তি যতই অলস হোক না কেন, তার জন্য যদি আপনি এই আমলটি করেন ইনশাল্লাহ আপনি অবশ্যই ভাল ফল পাবেন। শুধু সেই ব্যক্তির মাথায় হাত দিয়ে আপনি সাতবার আয়াতুল কুরসি পাঠ করার পরেই, আপনার হাত তার মাথায় বুলিয়ে দেবেন এবং তার মাথায় একটা ফু দিয়ে দেবে তাহলেই হয়ে যাবে ইনশা-আল্লাহ।